Marketing

ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব?

আপনার মনের মাঝে প্রশ্ন জাগতে পারে যে ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং আপনার কি উপকার করতে পারে এর ভবিষ্যৎ কি? ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখবেন? এই সকল প্রশ্নের উত্তর নিয়ে আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব। এখান থেকে আপনার মার্কেটিং সম্পর্কে একটি ধারণা পাবেন এবং ডিজিটাল মার্কেটিং এর সকল খুঁটিনাটি তথ্য এখান থেকে জানতে পারবেন।

বর্তমান যুগের ডিজিটাল মার্কেটিং ব্যবসার একটি খুবই গুরুত্বপূর্ণ অংশ। ডিজিটাল মার্কেটিং এর কৌশল শিখে একটি ব্যবস্থাকে খুব সহজেই দ্রুত প্রসার এবং প্রচারণা করা সম্ভব। একটি নতুন ব্যবসা ডিজিটাল মার্কেটিং এর দ্বারা খুব দ্রুত উন্নতি করা সম্ভব। কথা না বাড়িয়ে আজকে আমি আপনাদের সাথে বিস্তারিত করিনাই বিষয়গুলো আলোচনা করি। অবশ্যই মনোযোগ সহকারে পড়বেন।

ডিজিটাল মার্কেটিং কি?

ডিজিটাল মার্কেটিং হচ্ছে- ইন্টারনেট কে কাজে লাগিয়ে বিভিন্ন পন্থা অবলম্বন করে এরশাদ যেকোনো একটি ব্যবসার প্রচার-প্রচারণা ঘটনাকেই ডিজিটাল মার্কেটিং। এককথায় আপনাকে ইন্টারনেট কাজে লাগিয়ে আপনার ব্যবসার প্রচারণা এবং প্রসার চালাতে হবে এবং এটি সঠিক ভাবে করতে পারলেই আপনার এটি হবে যাবে ডিজিটাল মার্কেটিং। ডিজিটাল মার্কেটিং এর রয়েছে আজকে আমি আপনাদেরকে বলবো এবং এর সঠিক ব্যাখ্যা দিব।

ডিজিটাল মার্কেটিং এর প্রকারভেদ

ডিজিটাল মার্কেটিং কে দুই ভাগে বিভক্ত করা যায়। এর মধ্যে একটি হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) এবং আরেকটি হচ্ছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং (SMM)।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) কি?

সার্চ ইঞ্জিন  মূলত একটি তথ্য সেক্টর। যেখান থেকে মানুষ তাদের প্রয়োজনীয় বিষয় খুব সহজেই সার্চ করে খুঁজে পেতে পারে। পৃথিবীতে অনেক ধরনের সার্চ ইঞ্জিন রয়েছে তাদের মধ্যে জনপ্রিয় কয়েকটি সার্চ ইঞ্জিন হচ্ছে- গুগোল, ইয়াহু, বিং, ইয়াহু ইত্যাদি। এই সার্চ ইঞ্জিন কবে তৈরি হয়েছে অগণিত ইনফর্মেশন যেখান থেকে মানুষ তাদের প্রয়োজনে ইনফরমেশন সার্চ করে খুঁজে পেতে পারে ।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি ?

ডিজিটাল মার্কেটিং এ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর ক্ষেত্রে আপনার অবশ্যই একটি ওয়েবসাইট থাকতে হবে। এবং এই ওয়েবসাইটটি সার্চ ইঞ্জিন গুগলে সাবমিট করতে হবে। যাতে মানুষ আপনার ওয়েবসাইটের তথ্য গুগোল, ইয়াহু, বিং, ইয়াহু ইত্যাদি সার্চ ইঞ্জিন থেকে খুঁজে পায়। এখন প্রশ্ন হচ্ছে এই অগণিত ওয়েবসাইট থেকে আপনার ওয়েবসাইটটি কিভাবে মানুষ খুঁজে পাবে? আপনার ওয়েবসাইটটিকে বিভিন্ন কিওয়ার্ড অপটিমাইজেশন করতে হবে যাতে করে মানুষ কোন একটি কিওয়ার্ড  লিখে সার্চ করে আপনার ওয়েবসাইটটি গুগলের প্রথম পেইজে বা অন্যান্য সার্চ ইঞ্জিনের প্রথম পেজে খুঁজে পায়। এই কী-ওয়ার্ড অপটিমাইজেশন বা রেংকিং এর পুরো ধাপটি হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর বিভিন্ন ধাপ রয়েছে। উক্ত ধাপ গুলো ফলো করে খুব সহজেই আপনার ওয়েবসাইটটিকে বা আপনার টার্গেট কোন একটিকে সার্চ ইঞ্জিনের প্রথম পেজে নিয়ে আসতে পারবেন। এজন্য আপনাকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে শিখতে হবে। পরবর্তী কোন পোস্টে আমরা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন নিয়ে আলোচনা করব।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং (SMM) কি?

বর্তমান যুগে ইন্টারনেট ব্যবহারকারী এমন একজন খুঁজে পাওয়া যাবে না যে সোশ্যাল মিডিয়া সম্পর্কে জানেনা। সোশ্যাল মিডিয়াকে কাজে লাগিয়ে আপনার বিজনেসের মার্কেটিং করা যায়। কিছু নির্দিষ্ট ধাপ এবং নিয়ম মেনে সোশ্যাল মিডিয়াতে ওয়েবসাইট বা একটি প্রডাক্টের মার্কেটিং চালিয়ে প্রচার প্রসারণ এর ধাপগুলো কেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং বাজার।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি ?
সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি ?

অনেকগুলো জনপ্রিয় সোশ্যাল মিডিয়া হল রয়েছে। যেগুলোকে ব্যবহার করে খুব সহজেই একটি প্রোডাক্ট ব্যবহার সম্প্রসারণ ঘটানো সম্ভব। ইতিপূর্বে কিভাবে একটি ফেসবুক বিজনেস পেজ তৈরি করা যায় এবং এর সাহায্যে কিভাবে একটি প্রডাক্টের মার্কেটিং করা যায় সে সম্পর্কে আর্টিকেল দিয়েছিলাম। একটি বেসিক ধারণা পেতে আপনারা আর্টিকেলগুলো ভালোভাবে পড়তে পারেন।

তো আশা করতেছি ওপরের পোষ্টগুলো পরে আপনারা ডিজিটাল মার্কেটিং সম্পর্কে একটি বেসিক ধারণা পেয়ে গেছেন। কিছুটা হলেও আপনারা বুঝতে পারছেন আসলে ডিজিটাল মার্কেটিং কি ।

কিভাবে ডিজিটাল মার্কেটিং শেখা যায়?

ডিজিটাল মার্কেটিং আপনি বিভিন্নভাবে শিখতে পারেন। অনেক ধরনের প্রতিষ্ঠান আছে যারা ডিজিটাল মার্কেটিং এর উপর কোর্স করায়। অথবা অনেক অনলাইনভিত্তিক ক্লাস হয়েছে যেখান থেকে ডিজিটাল মার্কেটিং শেখা যাবে। তবে যারা ডিজিটাল মার্কেটিং করতে যাচ্ছেন তাদের জন্য আমার উপদেশ হচ্ছে- প্রথমত আপনারা ইউটিউব এর বেসিক ডিজিটাল মার্কেটিং টিউটোরিয়াল গুলো আছে সেগুলো ভালোভাবে দেখবেন। ইউটিউবে অনেক ধরনের এক্তিয়ার রয়েছে যেখান থেকে আপনারা খুব সহজেই ডিজিটাল মার্কেটিং নিয়ে আরো ভালো ধারণা পেতে পারেন। অথবা আপনারা বিভিন্ন ধরনের ব্লগ পড়তে পারেন যেখানে ডিজিটাল মার্কেটিং নিয়ে আলোচনা করা হয়েছে এবং বিভিন্ন কৌশল নিয়ে আলোচনা করা হয়েছে।

এই সবগুলো প্রক্রিয়া যখন আপনার আয়ত্ত এসে যাবে তখন যদি আপনার মনে হয় যে আপনার ডিজিটাল মার্কেটিং করা সম্ভব একটি কোর্স করা যায় এখন। তখন আপনিও অনলাইন বা অফলাইনে কোন একটি প্রতিষ্ঠানে ভর্তি হয়ে ডিজিটাল মার্কেটিং এর কোর্স করতে পারেন। কিন্তু কোন ধরনের আইডিয়া ছাড়াই যদি আপনি ডিজিটাল মার্কেটিং কোর্স করেন তাহলে এটি আপনার জন্য কখনোই ভালো কিছু বয়ে আনবে না। আশা করতেছি আমি আপনাদেরকে বুঝাতে চাচ্ছি সেটা আপনারা বুঝতে পেরেছেন।

এটি হচ্ছে একটি বেসিক ডিজিটাল মার্কেটিং এর ধারণা। আশা করতেছি আপনি একটি বেসিক ধারণা পেয়েছেন এখান থেকে কিভাবে ডিজিটাল মার্কেটিং করবেন ডিজিটাল মার্কেটিং এর প্রকারভেদ গুলো কি কি এবং কিভাবে ডিজিটাল মার্কেটিং শেখা যায়। সবাইকে ধন্যবাদ জানিয়ে আজকের পোস্ট শেষ করতেছি সবাই ভাল থাকবেন।

আরও দেখুনঃ 

ই-কমার্স ব্যবসা কি ? ই-কমার্স ব্যবসার নিয়ম

অনলাইনে কাপড়ের ব্যবসা। অনলাইনে কাপড়ের ব্যবসা করার নিয়ম

কিভাবে অনলাইনে ব্যবসা শুরু করবেন? অনলাইনে ব্যবসা করার নিয়ম জেনে নিন।

ডিজিটাল মার্কেটিং কেন করবেন?

ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব?

Online Marketing

আমরা চেষ্টা করি অনলাইন মারকেটিং সম্পর্কিত সকল সমাধান সবার সাথে শেয়ার করার জন্য। আশা করি আমাদের ওয়েবসাইট থেকে আপনি অনলাইন বিজনেস সম্পর্কিত তথ্য পাবেন। অন্যদিকে আপনি যদি ই-কমার্স ব্যবসা করতে চান সে সম্পর্কেও জানতে পারবেন। অনলাইন মার্কেটিং এক্সপার্ট দ্বারা আমরা আপনাদের সাথে সমাধান শেয়ার করে থাকি।

Related Articles

Back to top button
Close