Business

ই-কমার্স ব্যবসা কি ? ই-কমার্স ব্যবসার নিয়ম

ই কমার্স ব্যবসা কি? কিভাবে ই কমার্স ব্যবসা করে? ই-কমার্স ব্যবসার সম্পর্কে জানতে আগ্রহী মূলত তাদের জন্য আজকের এই পোস্ট। এখানে আমরা আলোচনা করব ই কমার্স ব্যবসা কি? ই কমার্স ব্যবসা কিভাবে শুরু করা যায়?। এবং ই-কমার্স ব্যবসার খুঁটিনাটি সম্পর্কে। এখান থেকে ই-কমার্স ব্যবসার সব কিছু জানতে পারবেন।

মোটামুটি অনেকেই অনলাইন শপিং সম্পর্কে জানেন। আপনি যদি একজন ফেসবুক ব্যবহারকারী অথবা টুকটুকি অনলাইন ব্যবহার করেন কোন কাজের ক্ষেত্রে তাহলে অবশ্যই জেনে থাকবেন অনলাইন শপিং করার বিষয়টি। অনেক ধরনের অনলাইন শপিং ওয়েবসাইট রয়েছে যেখান থেকে মানুষ খুব সহজেই ঘরে বসে যেকোনো জিনিস কেনাকাটা করতে পারে। কথা বলার উদ্দেশ্য হচ্ছে ই-কমার্স মূলত অনলাইন শপিং এর মধ্যেই সীমাবদ্ধ। চলনা একটি নির্দিষ্ট ধারণা নেওয়া যায় ই-কমার্স ব্যবসা কি

ই-কমার্স ব্যবসা কি ?

ইলেক্ট্রনিক নেটওয়ার্ক, বিশেষ করে, ইন্টারেনট ব্যবহার করে পণ্য ক্রয়-বিক্রয়, অর্থ লেনদেন ও ডাটা আদান-প্রদানই হচ্ছে ই-কমার্স বা ই-বাণিজ্য। ই-মেইল, ফ্যাক্স, অনলাইন ক্যাটালগ, ইলেক্ট্রনিক ডাটা ইন্টারচেঞ্জ (ইডিআই), ওয়েব বা অনলাইন সার্ভিসেস ইত্যাদির মাধ্যমে এই প্রক্রিয়া সম্পন্ন করা হয়। সাধারণত ই-কমার্স সুসম্পন্ন হয় এক ব্যবসা প্রতিষ্ঠান ও আরেক ব্যবসা প্রতিষ্ঠানের (বি টু বি) মধ্যে, ব্যবসা প্রতিষ্ঠান ও ভোক্তার (বি টু সি) মধ্যে, ভোক্তা ও ভোক্তার (সি টু সি) মধ্যে। এক কথায় প্রায় স্বয়ংক্রিয় আদান-প্রদানের এই বিপণন প্রক্রিয়ার নাম হচ্ছে ই-কমার্স। (সোর্স- ICT Division)

ই-কমার্স ব্যবসার নিয়ম

যারা ই-কমার্স ব্যবসা করতে চান। তাদেরকে অবশ্যই ই কমার্স ব্যবসার নিয়ম সঠিকভাবে জানতে হবে। আপনারা যাতে আমাদের কাছ থেকে ই-কমার্স ব্যবসার নিয়ম গুলো সঠিকভাবে জানতে পারেন। তার জন্য আজকের এই পোস্টে আমরা চেষ্টা করেছি যাবতীয় সকল তথ্য তুলে ধরার জন্য। আশা করি আজকের এই পোষ্ট পড়ার মাধ্যমে আপনি সহজেই বুঝতে পারবেন ই-কমার্স ব্যবসার নিয়ম। এবং অবশ্যই আপনার সকল পরিচিত মানুষদের সাথে ই-কমার্স ব্যবসার নিয়ম সম্পর্কে এই পোস্টটি শেয়ার করবেন।

বর্তমানে অনলাইন ব্যবসা অনেক জনপ্রিয়। আপনি আপনার যে কোন প্রোডাক্ট অনলাইনের মাধ্যমে বিক্রয় করতে পারবেন। তবে অবশ্যই খেয়াল রাখবেন আপনার প্রোডাক্ট যেন চাহিদা সম্পন্ন হয়।

সর্বপ্রথম আপনাকে ই-কমার্স সম্পর্কিত এবং আপনার প্রোডাক্ট সম্পর্কিত একটি ওয়েবসাইট তৈরি করতে হবে।

পরবর্তীতে ওয়েবসাইটটি একজন ভাল ওয়েব ডেভলপার দ্বারা ডিজাইন করতে হবে।

এবং অবশ্যই আপনাকে জানতে হবে ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয়। আপনি চাইলে আমাদের কাছ থেকে জানতে পারেন প্রোডাক্ট মার্কেটিং কিভাবে শিখতে হয়। এবং আমরা আপনাকে ফেসবুক পেজ প্রমোট করার নিয়ম সম্পর্কে সাহায্য করবো।

ভালো ক্যামেরাম্যান দ্বারা আপনার প্রোডাক্ট গুলোর ছবি তুলুন এবং আপনার ওয়েবসাইটে আপলোড করুন।

তবে অবশ্যই আপনাকে জানতে হবে সবচেয়ে লাভজনক ব্যবসা কোনটি এবং বর্তমানে কোন ব্যবসাটি খুব জনপ্রিয়। আপনি যদি অনলাইন ব্যবসা কিভাবে শুরু করবেন জানতে চান। তাহলে আমাদের ওয়েবসাইট থেকে সকল তথ্য পেয়ে যাবেন।

শেষ কথা

আমরা চেষ্টা করেছি আজকের এই পোস্টের মাধ্যমে আপনাদের সবাইকে ই-কমার্স ব্যবসা কি এবং ই-কমার্স ব্যবসার নিয়ম সম্পর্কে জানানোর জন্য। আশা করি আপনারা আমাদের এই পৌষের সাহায্যে সুস্পষ্ট ব্যাখ্যা পেয়েছেন। আজকের এই পোস্ট যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সবার সাথে শেয়ার করবেন। এবং আরো নতুন নতুন এ কমার্স আইডিয়া পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

আরও দেখুনঃ 

ডিজিটাল মার্কেটিং কেন করবেন?

অনলাইনে কাপড়ের ব্যবসা। অনলাইনে কাপড়ের ব্যবসা করার নিয়ম

কিভাবে অনলাইনে ব্যবসা শুরু করবেন? অনলাইনে ব্যবসা করার নিয়ম জেনে নিন।

ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব?

প্রোডাক্ট মার্কেটিং কিভাবে করতে হয়? মার্কেটিং কৌশল জানুন

Online Marketing

আমরা চেষ্টা করি অনলাইন মারকেটিং সম্পর্কিত সকল সমাধান সবার সাথে শেয়ার করার জন্য। আশা করি আমাদের ওয়েবসাইট থেকে আপনি অনলাইন বিজনেস সম্পর্কিত তথ্য পাবেন। অন্যদিকে আপনি যদি ই-কমার্স ব্যবসা করতে চান সে সম্পর্কেও জানতে পারবেন। অনলাইন মার্কেটিং এক্সপার্ট দ্বারা আমরা আপনাদের সাথে সমাধান শেয়ার করে থাকি।
Back to top button
Close